Blogger WidgetsPrint Blogger Widgets

Monday, April 1, 2013

কিভাবে জার্মানিতে ভর্তির তথ্য পেতে পারি ? How Can I find information to admit into German University?

                                     জার্মানিতে  কোঁথায় কোন সাবজেক্ট এ পড়াশুনা করবেন তা কিভাবে খুঁজে বের করবেন?


আজকে আমরা আলোচনা করব জার্মানিতে কিভাবে আপনি আপনার কাঙ্খিত বিষয় ও ইউনিভার্সিটি খুঁজে নিবেন। আমাদের পেইজের জার্মান সম্পরকে পোস্ট গুলোতে অনেকে মন্তব্য করেছেন কীভাবে আবেদন করবে জার্মানিতে কোন সাবজেক্ট এ পড়াশুনা করবে । আমারা পোষ্টগুলো করার সময় অনেক লিঙ্ক ব্যাবহার করে থাকি কিন্তু দুঃখের বিষয় সবাই পোস্ট গুলো ভাল করে না পড়ে শুধু লাইক মারতে থাকেন।  আমারা পোস্ট করে এ যাব কিন্তু আপনার কোন উপকারে আসবে না যতক্ষণ আপনি নিজের চেষ্টা করবেন। সবার কাছে আনুরধ রাখব সবাই যেন আমাদের পোস্ট সমুহে বেবহিত লিঙ্কে গিয়ে বিস্তারিত জেনে নেন। ত দেখে নিন আমাদের স্ক্রীন শট গুলো জার্মানি  তে কীভাবে, কথায় আপনি প্রোগ্রাম খুজবেন?

প্রথমে যাবেন ডেড এর ওয়েবসাইটে । https://www.daad.de/en/ 
প্রথমে যাবেন উপরে উল্লেখিত ওয়েবসাইটে। 


এখান থেকে ইন্টারন্যাশনাল স্টুডেন্টস হিসেবে আপনাকে  ইনফর্মেশন ফর ফরেইনারস সিলেক্ট করতে হবে।  যাবেন এই লিঙ্কে Information for foreigners - Courses of study in Germany
উপরের স্ক্রীন শট টি দেখুন। 
এরপরে নিজের দিকে দেখতে পাবেন ইন্টারন্যাশনাল প্রোগ্রামস ইন জার্মানি । ক্লিক করবেন এখানে । লাল তীর দেয়া । International programmes in Germany



এরপর দেখতে পাবেন প্রোগ্রাম ডাটাবেস চলে আসছে । আপনি ওইখান থেকে আপানর পছন্দ সহিত ডিগ্রি প্রোগ্রাম সিলেক্ট করতে পারবেন। কোন সাবজেক্ট এ পড়তে চান ওটা সিলেক্ট করলে শুধু মাত্র আপনার পছন্দ ক্রিত সাবজেক্ট এ আসবে। যাবেন এই এখানে :-

আপনি ব্যাচেলর, মাস্টার্স, পি এইচ ডি যে সাবজেক্ট এ পড়তে চান সিলেক্ট করুন । তারপর কোন  প্রগামে পড়তে সেটা বেছে নিন। অনেকে সাবজেক্ট দেয়া আছে অই খানে।
    উপরের প্রোগ্রাম ডাটাবেস এ কি কি থাকবে সেগুল হল :
1#Degree/Level

2# Field of Study

3# Course Language

4# Location

5# Duration

সব কিছু যে আপনাকে সিলেক্ট করতে হবে এমন কোন কথা নয়। আপনি চাইলে শুধু মাত্র ব্যাচেলর লিখে বা মাস্টার্স লিখে ও সার্চ করতে পারেন। তবে মনে রাখবেন জার্মানিতে ইংলিশ এ পড়াশুনা করবেন বলে ল্যাঙ্গুয়েজ তা সিলেক্ট করতে ভুল বেন না ।

সবশেষে আপনি আপনার সিলেক্ট করা বিষয়ের উপর ভিত্তি করে অনেক গুলো রেজাল্ট দেখাবে। এই রকম।
আপনার সিলেক্ট করা সাবজেক্ট ,ডিগ্রি কোন কোন ইউনিভার্সিটি তে আছে এখানে শো করবে।


তারপর অই  প্রগ্রামের ওপর ক্লিক করলে বিস্তারিত আসবে । কখন, কোথায় । কোন  টাকা টিউশন ফী। কবে স্টার্ট হবে সেমিস্টার।







প্রাগ্রামের উপর ক্লিক করলে বিস্তারিত আসবে এই ভাবে । নীচের স্ক্রীন শট টি দেখুন >



এখানে আসার পর আপনি সব কিছুর বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। উপরের শটটি ভাল করে দেখুন  কবে থেকে সেমিস্টার শুরু হবে প্লাস কোন ভাষায় পড়াশুনা হবে কি কি লাগবে সব , পাবেন ইউনিভার্সিটির নাম। অ্যাড্রেস ,  ইন্টারন্যাশনাল অফিস এর ইমেইল  সহ সব দরকারি তথ্য পাবেন। তাও ও জানতে পাবেন কি uni-assist এর মাধ্যমে অ্যাপ্লাই করতে হবে না কি সরাসরি ইউনিভার্সিটি তে করতে পারবেন। সরাসরি হলে ইন্টারন্যাশনাল অফিসার কে  ডাইরেক্ত ইমেইল করে দিন । কীভাবে করবে অফিসার কে ইমেইল তা আমাদের গ্রুপে ফাইল আকারে দেয়া আছে । Visit for More information Here. 

আশা করি জার্মানি তে কীভাবে , কোথায়, কোন সাবজেক্ট এ পড়ব এই ব্যাপারে আর কার কোন প্রশ্ন থাকবে না । সব কিছুর আপডেট পেতে আমাদের সাথে থাকুন ফেইসবুক ফ্যান পেইজে।

2 comments:

  1. Ronyw2510@gmail.com এখানে মেইল করেন৷আপনারটা খুজলাম অনেক কিন্তু পেলাম না৷

    ReplyDelete
  2. Ronyw2510@gmail.com এখানে মেইল করেন৷আপনারটা খুজলাম অনেক কিন্তু পেলাম না৷

    ReplyDelete

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop