Blogger WidgetsPrint Blogger Widgets

Friday, April 12, 2013

বাংলাদেশকে নিরাপদ রাষ্ট্র থেকে সরিয়ে নিয়েছে ফ্রান্স সরকার । রাজনৈতিক আশ্রয়ের সুযোগ পাচ্ছে বাংলাদেশীরা পুনরায় ।

                                  বাংলাদেশকে নিরাপদ রাষ্ট্র থেকে সরিয়ে নিয়েছে ফ্রান্স সরকার । 


গত  ৫ মার্চ থেকে বাংলাদেশী শরণার্থী ও রাজনৈতিক আশ্রয় প্রার্থীরা পুনরায় ফ্রান্স এ আবেদনের সুযোগ দিল ফ্রান্স সরকার । বর্তমান বাংলাদেশের রাজনৈতিক অবস্থা চরম অবস্থা বিরাজ করায় নিরাপদ দেশের তালিকা থেকে বাংলাদেশকে বাতিল করা হয় । যার ফলে বাংলাদেশী আশ্রয় প্রার্থীরা এখন থেকে রাজনৈতিক আশ্রয় নিতে পারবেন ।  "ফ্রান্সের উদ্বাস্তু এবং আড়ম্বরহীন/আশ্রয়হীনদের নিরাপত্তা নির্ধারণ করার জন্য অফিস (অফ্রা)" Office Français deProtection des Réfugiés et Apatrides. ( OFPRA ) তাদের ওয়েবএ জানিয়ে দিয়েছে ৫ মার্চ  থেকে বাংলাদেশের রাজনৈতিক আশ্রয় প্রার্থীতারা আবার আবেদন করিতে পারবে । এবং এখন থেকে নতুন আবেদনকারী সরকারি সকল ভাতা ও সুযোগ সুবিধা সহ সাময়িকভাবে বৈধভাবে থাকার জন্য অনুমতিপত্র (রেসিপিসে-Récipissé) পাইবেন।
উল্লেখ্যযে গত ৬ ডিসেম্বর ২০১১ অফ্রা ( OFPRA ) বাংলাদেশকে নিরাপদ রাষ্ট্রের তালিকায় অন্তর্ভুক্ত করে। বর্তমান বাংলাদেশের রাজনৈতিক সমস্যা বিবেচনা করে ফ্রান্সের আইনজীবী এসোসিয়েশনের করা একটি রিটের পরিপ্রেক্ষিতে ১৫ ফেব্রুয়ারী শুনানী শেষে ৪ মার্চ এক রায়ে ফ্রান্সের কাউন্সিল অফ স্টেট (Conseil d’Etat) ”রাজনৈতিক আশ্রয় প্রার্থীতার ক্ষেত্রে বাংলাদেশ নিরাপদ”- অফ্রা'র ( OFPRA ) এই সিদ্ধান্তকে বাতিল ঘোষণা করে ।
অফ্রা( OFPRA ) তাদের উক্তিতে লেখেন কাউন্সিল অফ স্টেট'র ৪ মার্চ ২০১৩ সালের সিদ্ধান্তের দ্বারা, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশকে নিরাপদ দেশের তালিকা থেকে সরিয়ে ফেলা হয় । তাই এখন থিকে বাংলাদেশের প্রতিটা নাগরিক রাজনৈতিক আশ্রয়ের জন্য ফ্রান্সে আবেদন করতে পারবেন আবার। যারা পড়তে ইচ্ছুক পড়তে পারে OFPRA এই ওয়েবসাইট থেকে ।

                                                       বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ফেইসবুক পেইজে ।

1 comment:

  1. আমি কিভাবে আবেদন ফরম পাবো ?
    এবং কোথা থেকে আবেদন করতে পারব?

    ReplyDelete

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop