Blogger WidgetsPrint Blogger Widgets

Sunday, April 7, 2013

ইউক্রেনে উচ্চশিক্ষা - STUDY IN UKRAINE

                                                                      STUDY IN UKRAINE




ইউরোপ মহাদেশের একটি দেশ ইউক্রেন। সাবেক সোভিয়েতের দক্ষিণ-পশ্চিমে এদেশের অবস্থান। ইউক্রেনে পড়াশোনার খরচ ইউরোপের যে কোনো দেশের তুলনায় কম। কিন্তু শিক্ষার মান আন্তর্জাতিক স্তরের। ইউক্রেনে পড়াশোনা করে ইউরোপের অন্যান্য দেশে ক্রেডিট ট্রান্সফারের সুযোগ থাকায় অনেক বাংলাদেশী শিক্ষার্থী এদেশে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী হয়ে উঠেছে।

শিক্ষা পদ্ধতি : সময়ের সঙ্গে তাল মিলিয়ে ইউক্রেনে আন্তর্জাতিক মানের শিক্ষা ব্যবস্থা প্রচলিত রয়েছে। এদেশের ডিগ্রির গ্রহণযোগ্যতা বিশ্বব্যাপী। ইউক্রেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৪ বছর মেয়াদি অনার্স, ২ বছর মেয়াদি মাস্টার্স, ৩ বা ৪ বছর মেয়াদি পিএইচডি ও ১ বছর মেয়াদী পোস্ট ডক্টরেট করার সুযোগ রয়েছে।
 

উচ্চশিক্ষা গ্রহণের জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতা হবে নূ্যনতম এইচএসসি পাস। বয়স হতে হবে ৩০ বছরের নিচে। সাধারণত এদেশের প্রতিষ্ঠানগুলোর শিক্ষাবর্ষ জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত।
 

পড়ার বিষয় : মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়ার সর্বোত্তম জায়গা। এছাড়া এদেশের প্রতিষ্ঠানগুলো থেকে বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। যেমন_ এগ্রিকালচার, এগ্রোনমিক সায়েন্সেস, বিজনেস, ক্যাটল ব্রিডিং, এডুকেশন, লিঙ্কুইস্টিকস, সোশ্যাল সায়েন্সেস, হর্টিকালচার, ল', ডেনিস্ট্রি, মেডিসিন, কম্পিউটার সায়েন্স, হেলথ এন্ড হাইজিন, ফিলোসফি, ইনফরমেশন সায়েন্স, ফিজিক্যাল এডুকেশন, আর্কিটেকচার, বিল্ডিং ইন্ডাস্ট্রি, ইকোলজি, সিভিল ইঞ্জিনিয়ারিং, ফাইন্যান্স, ফুড ইন্ডাস্ট্রি, একাউন্টিং, মার্কেটিং, ম্যাথমেটিকস, রুরাল ডেভেলপমেন্ট, এনার্জি, কেমিস্ট্রি, জিওলজি, ইন্টেরিয়র ডিজাইন, মিউজিক অ্যান্ড মিউজিকোলজি ইত্যাদি।
 

পড়াশোনার ভাষা : ইউক্রেনের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত ইউক্রেন ও রুশ ভাষায় শিক্ষা ব্যবস্থা পরিচালনা করা হয়। তবে কিছু বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে শিক্ষা গ্রহণের সুযোগ রয়েছে। তাই এদেশে শিক্ষা গ্রহণ করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই ইউক্রেন ও রুশ ভাষা জানতে হবে। সঙ্গে ইংরেজিতে দক্ষতা আবশ্যক।


রুশ ভাষা শেখার জন্য বাংলাদেশের শিক্ষার্থীরা যোগাযোগ করতে পারেন ঢাকাস্থ রাশিয়ান কালচার সেন্টারে।
 

পড়াশোনার খরচ : ইউক্রেনে পড়াশোনার খরচ ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অনেক কম। তবে শিক্ষা প্রতিষ্ঠানভেদে খরচ কম-বেশি হতে পারে। একজন শিক্ষার্থীর বছরে টিউশন ফি দরকার হবে প্রায় ৩৩ হাজার টাকা থেকে ১ লাখ ৯২ হাজার ৪০০ টাকা। ইংরেজি ভাষায় পড়াশোনার করতে চাইলে শিক্ষার্থীকে একটু বেশি টিউশন ফি দিতে হয়। এদেশে থাকা-খাওয়া বাবদ একজন শিক্ষার্থীর খরচ হবে প্রায় ১২ হাজার থেকে ২০ হাজার টাকা। ইউক্রেনে ছাত্রাবস্থায় পার্টটাইম কাজের সুযোগ কম। এদেশে কোনো কোনো ক্ষেত্রে কিছুদিন পড়াশোনা চালনার পর ইউরোপের অন্যান্য দেশে পাড়ি জমানোর সুযোগ রয়েছে।
 

আবেদন ও ভর্তি প্রসেসিং : ইউক্রেনে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীকে প্রথমে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান বাছাই করতে হয়। একাধিক প্রতিষ্ঠান বাছাইয়ের সুবিধা হলো সর্বাধিক সুবিধাসম্বলিত প্রতিষ্ঠান খুঁজে বের করা। তারপর পছন্দের প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণের ইচ্ছা প্রকাশ করে ই-মেইলে আবেদন পাঠাতে হয়। ই-মেইল পাওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদন সংক্রান্ত সব তথ্য জানিয়ে দেয়। সে অনুযায়ী শিক্ষার্থীকে একাডেমিক কাগজপত্রের সত্যায়িত নোটারাইজড ফটোকপি, পুলিশ ছাড়পত্রের ফটোকপি, পাসপোর্টের ভিসা অংশ ফটোকপি, ছবি ইত্যাদি কাগজপত্র কুরিয়ারের মাধ্যমে নির্দিষ্ট প্রতিষ্ঠানে পাঠাতে হয়। সঙ্গে নির্দিষ্ট পরিমাণ আবেদন ফি'র ব্যাংক ড্রাফটও পাঠাতে হয়। তারপর শিক্ষা প্রতিষ্ঠানে আবেদনকারীর যাবতীয় ডকুমেন্টস পরীক্ষা করে, সবকিছু ঠিক থাকলে কর্তৃপক্ষই ওই প্রতিষ্ঠানে ভর্তির অফার লেটার পাঠায় এবং ভিসা গ্রহণের পরামর্শ প্রদান করে। তবে কিছু প্রতিষ্ঠানে নিয়মকানুনের কিছুটা পার্থক্য রয়েছে। সেজন্য অবশ্যই শিক্ষার্থীকে ইউক্রেনের বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইটে যোগাযোগ করতে হয়।
 

ইউক্রেনের কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট_
 

* Kiev Slavonic University 
www.ksu.ukrpack.net  

* National Acrospace University 
www.khai.edu 

* National University of Pharmacy 
www.ukrfa.kharkov.ua 

* Lutsk State Technical University 
www.dtu.lutsk.ua 

* Ternopil State Pedagogical University 
www.tspu.edu.ua

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop