Blogger WidgetsPrint Blogger Widgets

Friday, April 5, 2013

Types of Visas & Resident Permit in Europe : ইউরোপের ভিসার প্রকারভেদ

                      Types of Visas & Resident Permit in Europe : ইউরোপের ভিসার প্রকারভেদ : 



An airport transit visa (A) allows you to transit through the international zone of a Schengen airport without entering the Schengen territory. 
ভিসা কেটাগরী A হচ্ছে যদি আপনি ইউরোপের কোন সেনজেন ভুক্ত দেশ হয়ে অন্য কোন দেশে যান তাহলে শুধু মাত্র এয়ারপোর্ট এ অবস্থানের জন্য যেই ভিসা দেয়া হয় . সেটা এয়ারপোর্ট ট্রানজিট ভিসা বলা হয় .

A transit visa (B) allows you to transit no more than 5 days through Schengen countries by car, coach or traveling through different airports on your way to another non-Schengen country.
ভিসা কেটাগরী B হচ্ছে আপনি যদি কোন সেনজেন আওতাভুক্ত দেশ হয়ে অন্য কথাও ভ্রমন করতে চান এবং এয়ারপোর্ট এর বাহিরে অবস্থান করতে চান তাহলে আপনি যেই ধরনের ভিসা পাবেন সেটা হলো ভিসা B . এই ভিসাতে আপনি সর্বোচ ৫ দিন পর্যন্ত সেনজেন আওতাভুক্ত দেশে অবস্থান করতে পারবেন .

A short stay visa (C) allows you to visit the Schengen countries for tourism, family or business visits, up to a maximum of 90 days in a given 180 days period.
ভিসা কেটাগরি C হচ্ছে ইউরোপিয়ান দেশগুলোতে ভ্রমনের জন্য সেই সকল ভিসা প্রদান করা হয় , সাধারণত এই ভিসা সেনজেন ভিসা নাম পরিচিত . সর্বোচ্চ ৯০ দিন আপনি এই ভিসা পেতে পারেন . তবে বিশেষ ক্ষেত্রে যেমন ব্যবসায়ী ভ্রমনে, কিনবা মেডিকেল ট্রিটমেন্ট এর জন্য আসলে আপনাক ১৮০ দিন পর্যন্ত মেয়াদ দিতে পারে . এই ভিসা ভ্রমণের জন্য শুধু কাজের জন্য কোন অনুমতি নেই .আরেকটা জিনিস এই ভিসা কখনো মেয়াদ বাড়াতে পারবেন না . নিদিষ্ট মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে আপনাকে সেনজেন এরিয়া ছাড়তে হবে.

A circulation visa (C) is a short stay visa valid at least a year: It is mainly issued for business visits that have an invitation letter from a Schengen country, to aircrew members, to people having a special interest in the Schengen territory. ভিসা কেটাগরি C টা হচ্ছে এক বছর মেয়াদী ভ্রমন ভিসা . এই ভিসা পেতে হলে আপনাকে সেনজেন যে কোন দেশে থেকে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান থাকে নিমন্ত্রণ পত্র দেখাতে হবে . অন্যথায় আপনি সল্প্পকালীন মেয়াদী কোন কাজের জন্য আসলে এই ভিসা প্রদান করা হয় . যেমন ইতালি , ডেনমার্কে যারা ফল পারার কাজে আসেন তাদের কে এই রকম C ভিসা প্রদান করা হয় . ইটা ও মেয়াদ ফিক্স করা . ১ বছর পর আপনি আর মেয়াদ বাড়াতে পারবেন না . যদি না মালিক আপনাকে সাহায্য করে বা কোন কনফার্মেশন দেয় যে আপনি পরবর্তী বছর ও একই মালিকের অধীনে কাজ করবেন কিংবা করতে পারবেন .

A long stay visa (D) allows you to stay for more than 3 months, e.g., study, work, retire etc.

ভিসা কেটাগরি D হচ্ছে দির্গমেয়াদী ভিসা যা আপনাকে যত দিন ভিসার মেয়াদ থাকবে ততদিন থাকার নিশ্চয়য়তা দিবে . যারা ইউরোপে পড়াশুনা ও চাকুরী নিয়ে আসেন তাদের কে এই ভিসা প্রদান করা হয় . এই ভিসায় আপনি কাজের ক্ষেত্রে কাজ ও পড়াশুনার ক্ষেত্রে পাশাপাশি ২০ ঘন্টা কাজের অনুমতি পাবেন .

রেসিডেন্ট পার্মিট : TR / PR
কারো যদি সেনজেন ভুক্ত যে কোন দেশের রেসিডেন্ট পার্মিট থাকে তাহলে নির্দিদায় আপনি যে কোন ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশে ভ্রমন করতে পারবেন . তবে আপনি যে দেশের ইস্সু করা রেসিডেন্ট পার্মিট ওইদেশ ছাড়া অন্য কোন দেশে কাজের জন্য অনুমুদিত না . শুধু মাত্র ওই দেশে এ আপনি কাজ করতে পারবেন যেই দেশ আপনার রেসিডেন্ট পার্মিট কার্ড ইস্সু করছে . রেসিডেন্ট পার্মিট টা সাধারণত ১ কিংবা ২ বছর মেয়াদের হয় . আপনি যদি ছাত্র হন তাহলে কলেজ আপনাকে সাহায্য করে মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে আর যদি চাকুরী জিবি হন বা ব্যবসা করে তাহলে আপনাকে কর প্রদান করে মেয়াদ ভাড়াতে হবে . এটা TR বা অস্থ্য়ী পার্মিট বলা হয়ে থাকে .

নির্দিষ্ট একটা সময় ওই দেশে থাকার পর আপনি PR বা স্থায়ী নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন . যেমন পর্তুগালের ক্ষেত্রে ৫ বছর, ইতালির ক্ষেত্রে ৫/১০ বছর হয়ে থাকে .
মনে রাখবেন সেনজেন ভুক্ত দেশ গুলো হলো : ২৬ মেম্বার্স .

অস্ট্রিয়া,বেলজিয়াম,চেক রিপাবলিক,ডেনমার্ক,এস্তোনিয়া, ফিনল্যাণ্ড, ফ্রান্স জার্মানি, গ্রীসহাঙ্গেরিআইস্ল্যাণ্ড,ইতালিলাটভিয়া, লিচেস্তেইন, লিথুয়ানিয়া, লাক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ড,নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভেনিয়া, স্লোভাকিয়া, স্পেন, সুইডেন, সুইটজারল্যান্ড। 


এই দেশ গুলোর যে কোন একটির ইস্সু কৃত রেসিডেন্ট পার্মিট দিয়ে আপনি সব কটি ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশে বিনা বাধায় যেতে পারবেন . তবে সাইপ্রাস , রোমানিয়া , বুলগেরিয়া ক্রোয়েশিয়া এই দেশ সমূহ সুধু মাত্র ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত হওয়ায় এই ৪ দেশের ইস্সু করা রেসিডেন্ট পার্মিট দিয়ে আপনি সেনজেন দেশ ভুক্ত দেশে যেতে পারবেন না . আপনাকে যেতে হলে শর্ট টার্ম ভিসা নিতে হবে . C ভিসা .

Cyprus, Romania, Bulgaria, Croatia issued resident permit are not allowed to visit or stay in shengen member states. you have to take visa for purpose of visa in schengen member states. cause these 4 member until now out of shengen zone.

আশা করি ইউরোপে আসতে ইচ্ছুক ভাই বোনদের ভিসা ও রেসিডেন্ট পার্মিট সম্পর্কে আর কোন সমস্যা থাকবে না .
ধন্যবাদ 

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop