Blogger WidgetsPrint Blogger Widgets

Thursday, April 11, 2013

STUDY IN LITHUAINA - লিথুয়ানিয়াতে উচ্চশিক্ষা

                                                                                          STUDY IN LITHUAINA

ইউরোপের উচ্চশিক্ষা ও অভিবাসন নিয়ে ধারাবাহিক প্রতিবেদনে আজ লিখছি লিথুয়াইনা নিয়ে । পোল্যান্ডের মত লিথুয়ানিয়া ও হতে বর্তমান উচ্চশিক্ষার একটি উপযুক্ত জায়গা । টিউশন ফী তুলনামুলকভাবে কম হওয়ায় অনেকেই এই সকল দেশে সমুহের প্রতি আগ্রহী হচ্ছে ।  দেশে ব্যাপারে ছোট্ট করে বলে নেই । পোল্যান্ড, লাতভিয়া, রাশিয়া এই ৩ দেশে মাঝে অবস্থিত ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত একটি দেশ । আয়তন ৬৫৩০০ বর্গ কিলোমিটার । মোট জনসংখ্যা ২৯ লাখের মোট । অর্থনৈতিক অবস্থা মোটামুটি ভাল । আর সব চেয়ে বড় কথা হল যারা IELTS দিতে ভয় পান কিংবা IELTS ছাড়া ইউরোপে পড়াশুনা করতে চান তারা বেছে নিতে পারেন এই দেশ সমুহ লাতভিয়া, লিথুয়াইনা, এস্তনিয়া, পোল্যান্ডের কিছু ইউনিভার্সিটিতে ও আপনি পড়াশুনা করতে পারবেন । এখন কোথায় আসি পড়াশুনা করতে কি কি ডকুমেন্টস লাগবে কত টাকা খরচ হবে , জব পাব কিনা ইত্যাদি ইত্যাদি নিয়ে আলোচনায় ।

প্রথম কথা # ইউনিভার্সিটি নির্বাচন করে নিন আপনার পছন্দ । লিথুয়াইনা তে বেশ কয়েকটি প্রাচীন ইউনিভার্সিটি আছে যার মধ্যে Vilnius University অন্যতম। মোটামুটি বেশ কয়েকটি ইউনিভার্সিটি আছে যে গুলো তে ইন্টারন্যাশনাল স্টুডেন্টস পড়াশুনা করতেছে । বিভিন্ন দেশ  থেকে প্রতি বছর লিথুয়ানিয়া উচ্চশিক্ষা মুখী হচ্ছে । গত কয়েক বছরে সাউথ এশিয়ার দেশেগুলু থেকে অনেক ছাত্র পাড়ি জমিয়েছেন লিথুয়ানিয়া তে , বিশেষ করে ইন্ডিয়ান, পাকিস্তানী ছাত্র - ছাত্রী । বাংলাদেশের অনেকে লিথুয়ানিয়া তে এসেছেন কিন্তু  অনেকে ওই দেশ থেকে বিভিন্ন দেশে চলে এসেছেন । বর্তমানে ১০/১৫ জনের মোট বাংলাদেশী হবে লিথুয়ানিয়াতে পড়াশুনা করতেছেন । কীভাবে ভর্তির ব্যাপারে তথ্য পেতে পারেন ? প্রত্যেক ইউনিভার্সিটি গুলো  তে ইন্টারন্যাশনাল  স্টুডেন্টস অ্যাডমিশন  অফিসের ঠিকানা দেয়া  থাকে । আপনি সরাসরি অ্যাডমিশন অফিসার কে মেইল করে সব কিছু জেনে নিতে পারেন । প্রাথমিক অবস্থা ভর্তি হতে যে যে ডকুমেন্টস লাগবে তার তালিকা দেয়া হল >


Supporting documents:
  • Application form with Photo (Fillup)
  • Official legalized  documents of previous education (certificate of school – for bachelor degree, and university diploma – for applicants for master studies) including grades (an academic transcript); 
  • Notarised copy of passport (for non EU citizens) or ID card (only for EU and EEA citizens); 
  • 2 recent passport-size (3×4 cm) photographs (white background); 
  • A copy of document showing paid application fee (where the name of the applicant and the date of payment are indicated). Application fee is not refundable. 
  • English language profficiency certificate (IELTS, TOEFL or any equivalent) showing at least intermediate knowledge of English if the previous study were not in English;
  • List of publications as well as Motivation letter (only for applicants for master degree students).
All the documents have to be either in English or Lithuanian language. Subscription of the Notary for English and Lithuanian translations of all written documents is required. The educational and financial documents must be legalised according to international law requirements.
The Application without supporting documents will not be considered. The applicant might be asked to submit additional documents.
এই ডকুমেন্টস এর সাথে প্রাথমিক অবস্থা আপনাকে ১০০-১৫০ ইউরো অ্যাপলিকেশন  ফী প্রদান করতে হবে যা অফেরতযোগ্য । অ্যাপলিকেশন ফী + সকল প্রয়োজনীয় ডকুমেন্টস হাতে পাওয়ার পর আপানকে ভর্তির ব্যাপারে নিশ্চিত তথ্য জানাবে । 
অ্যাপলিকেশন ডেডলাইন # আপনি কবে কখন আবেদন করতে পারবেন টা হল বছরে আপনি ২ বার আবেদনের সুযোগ পাবেন । 
Application deadlines
  • Undergraduate study programmes start twice a year: on the 1st of September and on the 1st of February. Applications have to be received by the 30th of June (by the 20th of July for EU and EEA citizens) and by the 30th of November respectively.
  • All Master’s study programmes start only once per year on the 1st of September (autumn semester). Therefore, the completed application form and supporting documents must be received at International Office by the 30th of June for non EU and EEA citizens; by the 20th of July for EU and EEA citizens
এই ২ সেমিস্টার এ আপনি ভর্তির আবেদন করতে পারবেন । ডেড লাইন থেকে কমপক্ষে ১ মাস আগে তাদের কে মেইল করে সব কিচুর ব্যাপারে জেনে নিশ্চিত হতে হবে । 

টিউশন ফী #

প্রথম অবস্থায় আপনাকে ১ বছরের টিউশন ফী একসাথে প্রদান করতে হবে  । টিউশন ফী এর পরিমান কম বেশী হয়ে থাকে বিষয় বুঝে । নরমালি ২৮০০-৪০০০ ইউরো পর্যন্ত হয়ে থাকেন । লিথুয়ানিয়াতে যাওয়ার পর আপনি পরবর্তীতে ১ সেমিস্টার এর টাকা করে প্রদান করতে পারবেন। CREDIT সিস্টেম এ পড়াশুনা হয় বিধায় আপনি চাইলে সেমিস্টারে টাকা কম বেশী করতে পারবেন যেমন আপনি পার ক্রেডিট ৪০ ইউরো করে যদি প্রদান করতে হয় তাহলে কমপক্ষে আপনাকে ৯ ক্রেডিট নিতে হবে এক সেমিস্টারে । সেই ক্ষেত্রে আপনি চাইলে ৬ ক্রেডিট ও নিতে পারেন । প্রোগ্রাম শেষ হতে বেশী সময় নিয়ে ।  

Living Expenses # থাকা খাওয়ার খরচ কেমন পড়বে ?

লিথুয়ানিয়ার সব কয়টি ইউনিভার্সিটি তে ইন্টারন্যাশনাল স্টুডেন্টস দের জন্য আলাদা Dormitory  আছে। যেখানে সকল সুযোগ সুবিধা সহ কম টাকায় থাকার বেবস্থা আছে । ১৫০/২০০ ইউরো এর থাকা খাওয়া সম্ববভ । 

যে সকল বিষয়ে পড়তে পারবেন #

প্রোগ্রাম, ফুড সায়েন্স, স্পেশালাইজড টিচার এডুকেশন, ফার্মাসি, ফিশারিজ, ফিজিওথেরাপি, হিউম্যানিটিজ, ইঞ্জিনিয়ারিং, জার্নালিজম, ল, আর্ট অ্যান্ড ডিজাইন, অ্যাগ্রিকালচার সায়েন্স, মেরিটাইম সায়েন্স, মেডিকেল সায়েন্স, ডেনটিস্ট্রি, অর্থোপেডিকস, রেডিওলজি, ন্যাচারাল সায়েন্স, সোশ্যাল সায়েন্স, আর্কিটেকচার, সিভিল ইঞ্জিনিয়ারিং, বিজনেস স্টাডিজ, ম্যানেজমেন্ট সায়েন্স, সোশ্যাল ওয়ার্ক প্রোগ্রাম, নার্সিং, থিওলজি, ভেটেরিনারি মেডিসিন, ম্যাথমেটিকস, বিবিএ, এমবিএ ইত্যাদি

কাজের সুযোগ #
ইউরোপের আইন অনুযায়ী আপনি লিথুয়ানিয়াতে ও কাজের সুযোগ পাবেন । সপ্তাহে ২০ ঘণ্টা আর সামার এর ছুটিতে ৯০ দিন কাজ করতে পারবেন । তবে প্রথম সেমিস্টার শেষ না হওয়ার আগ পর্যন্ত আপনি স্টুডেন্টস ওয়ার্ক পারমিট এর জন্য আবেদন করতে পারবেন না । কম পক্ষে আপনাকে ১ সেমিস্টার মানে  ৪-৬ মাস আপনি কাজ করতে পারবেন না । কাজের দিক থেকে বেতন কম হয় ওই দেশ গুলোতে । মিনিমাম আপনি ৩০০-৪০০ ইউরো বেতন পাবেন এক মাসে । তবে কাজ পেতে একটু কষ্ট হয় । আর ৬ মাস ই বরফে আচ্ছাদিত থাকে । 

ইউনিভার্সিটি সমুহ #

লিথুয়ানিয়ার যে সকল ইউনিভার্সিটি গুলোতে ইন্টারন্যাশনাল স্টুডেন্টসরা পড়াশুনা করতে আসে কেবল তাদের নামের তালিকা প্রকাশ করছি ।

১# Vilnius Business College
Kalvariju str. 125
LT-08221, Vilnius, Lithuania
Tel./fax. (+370 5) 215 48 84 
E-mail: info@kolegija.lt


Kaunas University of Technology
Donelaičio St. 73
Kaunas LT-44029
Tel. +370-37-300036

#Lithuania Business University of Applied Sciences
Turgaus str. 21, LT-91246, Klaipėda
Tel. +370 46 311099
E-mail: rinkodara@vlvk.lt
Website: www.ltvk.lt

Rūdės str. 27e, LT-76353, Šiauliai
Jeruzalės str. 21, LT-08420, Vilnius

#Vilnius Gediminas Technical University
Saulėtekio al. 11
Vilnius
Tel. +37052745026
Fax. +37052744897
Email: tsc@vgtu.lt

University of Applied Social Sciences
Head of International Relations Department
Mr Marius Zalieckas
Ulonu str. 5, Vilnius (308 room)
E-mail: marius.zalieckas@smk.lt
Phone: +370 5 2043252
Fax: +370 5 2043312
International Relations Coordinator
Ms Indre Puzaite
Nemuno str. 2, Klaipeda (308 room)
E-mail: iro@smk.lt
Phone: +370 46 397077
Fax: +370 46 397077

#Vytautas Magnus University
 International Office
office@trt.vdu.lt
studies@trt.vdu.lt

# University of Vilnus

#University of Klaipeda

লিথুয়ানিয়াতে পড়াশুনার ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন এই ওয়েবসাইটে । 
ভিসা ও ইমিগ্রেশন সংক্রান্ত তথ্য জানতে ভিজিট করুন লিথুয়ানিয়ান ইম্মিগ্রেশন  ওয়েবসাইট http://www.migracija.lt/ এইখানে । যদি কোন বিষয়ে প্রশ্ন থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বাংলাদেশী স্টুডেন্টস  অ্যাসোসিয়েশান ইন ইউরোপ এ । 

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop