Blogger WidgetsPrint Blogger Widgets

Monday, April 22, 2013

নরওয়েতে উচ্চশিক্ষা পর্ব -২ STUDY IN NORWAY

স্কান্ডেনেভিয়ায় দেশগুলোর মধ্যে আর্থিক ভাবে সবচেয়ে শক্তিশালী দেশে হছে নরওয়ে . এমন কি অর্থনৈতিকভাবে ও শান্তিতে বিশ্বের ২ নম্বর পজিসনে আছে নরওয়ে . নিশিত সূর্যের দেশ বলে ও পরিচিত নরওয়ে . সপ্ন্ন থাকে অনেকেরই এমন দেশে পড়াশুনা ও স্থায়ীভাবে বসবাসের কিন্তু নানাবিদ সমস্যার কারণে আর সম্বব হয়ে ওঠে না . ইতিমধ্যে নরওয়ে সম্পর্কে আগের পোস্টে ইংলিশে দেয়া হয়ে চেয়ে . আজ বাংলায় আপনাদের সামনে তুলে ধরলাম . আজ আপনাদের নরওয়ের বেপারে আরো কিছু বিস্তারিত এ তথ্য দিয়ে হেল্প করতে চাই . ধারাবাহিক পর্বের আজ থাকছে  দ্বিতীয় পর্ব . জেনে নিন নরওয়ে তে পড়াশুনার বিস্তারিত তথ্য :  



নরওয়ে পৃথিবীর শান্তি পূর্ণ একটি দেশ, রাজধানী অসলো, ইউরোপের সবচেয়ে কম জনবসতিপূর্ণ দেশ গুলোর মধ্যে একটি। নরওয়ের পার্শ্ববর্তী দেশ গুলো হলও ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক। আমাদের উন্নয়নশীল দেশ গুলো থেকে প্রতি বছর নরওয়েতে প্রচুর স্টুডেন্ট পড়াশুনা করতে যাচ্ছে, নরওয়েতে স্টুডেন্ট দের জন্য রয়েছে টিউশান ফি ছাড়া পড়াশুনা করার সুযোগ, এছাড়াও বুয়েট ও অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়য়ের ছাত্র/ছাত্রি দের জন্য থাকছে বিষয় ভিত্তিক ও বিশ্ববিদ্যালয় ভিত্তিক স্কলারশিপ, স্কলারশিপ এর মধ্যে যে সকল সুযোগ সুবিধা গুলো থাকছে তা হলও থাকা-খাওয়া ফ্রি/মাসিক একটা নিদিষ্ট পরিমানের টাকা। এছাড়া মাস্টার্স স্টুডেন্টদের জন্য থাকছে টিচার এশিষ্টট্যাঁনশিপ এর সুযোগ।

বাংলাদেশ এর স্টুডেন্টরা তিন ভাবে আবেদনের সুযোগ পাচ্ছেন, যদি কেউ সরাসরি ব্যাচেলর লেভেলে আবেদন করেন সে ক্ষেত্রে খুবই সীমিত বিষয় আপনি পছন্দ করতে পারবেন, কিন্তু যদি ক্রেডিট ট্রান্সফার করতে চান তাহলেও আবেদন করতে পারবেন ।

আর মাস্টার্স লেভেল এর স্টুডেন্ট দের জন্য থাকছে অনেক বিষয় থেকে নিজের পছন্দের বিষয়টি বাছাই করার মত সুযোগ। যে সকল স্টুডেন্ট সরাসরি ইংরেজি মাধ্যমে আবেদন করতে ইচ্ছুক তাদের জন্য আই ই এল টি এস স্কোর লাগবে ৫.৫ । আবেদনের সময় ১৫ আগস্ট থেকে। আবেদনের সময় সীমা খুব কম হওয়ায় লাস্ট সময়ের আগে আবেদন করা ভালো কারণ নরওয়েতে সিট বরাদ্দ করা হয় আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ।

তবে এটা চিন্তা করার কোনও কারণ নেই যে আপনি আবেদন করলেই আপনার আবেদন পসিটিভ হবে, বাস্তবতা কে মেনে নিতে শিখুন। বাংলাদেশের যে কোন জায়গায় ভর্তি পরিক্ষা দিলেই আপনার সিট কনফার্ম নয়, সুতরাং নরওয়েতে বাংলাদেশের পাশাপাশি আরও উন্নয়নশীল দেশের স্টুডেন্টরা আবেদন করবে, একটু প্রতিদন্দিতা তো করতেই হবে তবে আশার কথা এই যে প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়, চিটাগং বিশ্ববিদ্যালয় থেকে প্রচুর শিক্ষক এবং ছাত্র ছাত্রি নরওয়েতে পড়াশুনা করতে যাচ্ছে।

পড়াশুনার পাশাপাশি পার্ট টাইম কাজ করার সুযোগ আছে ২০ ঘণ্টা/সপ্তাহে। যে সকল স্টুডেন্ট এর মেধা আছে কিন্তু অনেক টাকা টিউশান ফি দেয়ার সামর্থ্য নাই তাদের জন্য নরওয়ে খুলে দিয়েছে এই বিশাল সুযোগ। নরওয়েতে রয়েছে ৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়, প্রতিটি বিশ্ববিদ্যালয় এক একটি শহর কেন্দ্রিক। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের রয়েছে নিজস্ব কিছু কলেজ, সব মিলিয়ে কলেজ প্রায় ১৫০ টির মত এবং ২ টি পাবলিক আর্টস ইন্সিটিউট রয়েছে। প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজের রয়েছে শত বছরের ঐতিহ্য।

প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজের রয়েছে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট ভর্তির অনুমোদন এবং টিউশান ফ্রি পড়ার সুযোগ। অনেক স্টুডেন্ট ই বলে শুনলাম ওখানে নাকি অনেক ঠাণ্ডা? ওখানে নাকি অনেক খরচ থাকা খাওয়ার?

হা সত্যি ওখানে অনেক ঠাণ্ডা এবং এটা ইউরোপের সকল দেশের জন্য একই, আর খরচের কথা বলছেন? অস্ট্রেলিয়া ১ বছরের টিউসান ফি নুন্নতম ১৪০০ ডলার = ১৪০০x৮০=১১,২০,০০০ টাকা/বছর + ৩০০ ডলার =২৪,০০০ টাকা/মাসেx ১২ মাস= ২,৮৮,০০০ টাকা থাকা খাওয়া, সুতরাং এক বছরে একটি ছাত্রের খরচ হচ্ছে = ১৪,০৮,০০০ টাকা। অথচ নরওয়েতে আপনার থাকা খাওয়া খরচ হবে ৩০০-৫০০ ইউরো =৫০০ x ১০০=৫০,০০০ টাকা x ১২=৬,00,000 এবং স্কলারশিপ পেলে আপনি বিশ্ববিদ্যালয় থেকে থাকা খাওয়া ফ্রি পেতে পারেন এবং পাশাপাশি পার্ট টাইম জব করার সু্যোগ থাকছে তাই আমাদের ছাত্র ছাত্রি ভাই বোনদের বলছি আপনার পার্ট টাইম জব এর মাধ্যমে আপনার থাকা খাওয়ার অর্থ উপার্জন করা সম্ভব তবে প্রথম ৩- ৪ মাসের থাকা খাওয়ার খরচ যারা স্কলারশিপ না পাচ্ছেন তারা সাথে করে নিয়ে যাওয়া আপনার জন্যই মঙ্গল, তবে এটা সব দেশের ব্যাপারেই।

নরওয়ের প্রতিটি শিক্ষা সেক্টরেই থাকে প্রচুর গবেষণার সুযোগ এবং বৃহৎ গ্রথাগার এছাড়াও ইন্টারন্যাশনাল স্টুডেন্ট কমিউনিটি, প্রতিটি কলেজ ও বিশ্ববিদ্যালয়ে থাকে হোস্টেল। আপনার যে কোনও সমস্যার সমাধান পাবেন আপনার স্টুডেন্ট কার্ড দেখানোর সাথে সাথে .

নরওয়ে ট্রমসো বিশ্ববিদ্যালয়ঃ

ট্রমসো বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৯০০০ শিক্ষার্থী এবং ২৫০০ কর্মচারী কর্মরত আছেন। ২০ ভাগেরও বেশি কর্মচারী ও শিক্ষক নরওয়ে ব্যাতিত অন্যান্য দেশের। ট্রমসো বিশ্ববিদ্যালয় এ সাবজেকট রয়েছে ২০ টি ইংরেজি মাধ্যমে পড়াশুনা করার জন্য। সাবজেকট গুলোর মধ্যে কিছু উল্লেখ করছি * ম্যাথম্যাটিক্স * বায়লজি * কেমিস্ট্রি * বায়োমেডিছিন * বিজনেস ক্রিয়েসান ও এন্তারপ্রেনার শিপ * কম্পিউটার সাইন্স * ইকনমিক্স * ইলেকট্রিকাল ইঞ্জিঃ * ফ্রেশ ওয়াটার ইকলজি * জিওলজি * হেলথ ও টেলিমেডিছিন * মেলুকুলার বায়োলজি ইত্তাদি সাবজেকট পরানো হয়। ৯ টি ডিপার্টমেন্ট এর তত্ত্বাবধায়নে ইংরেজি মাধ্যমের ২০ টি বিষয় সহ এই বিশ্ববিদ্যালয়ে ২০০ + বিষয়ে শিক্ষা প্রদান করা হয়।

ট্রমসো বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ২ টি বিশ্ববিদ্যালয় কে স্কলারশিপ আবেদন করার সুযোগ দিয়েছে সেই দুই বিশ্ববিদ্যালয় ২ টি হচ্ছে * ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ এগরিকালচার বিশ্ববিদ্যালয়।

এই স্কলারসিপের আওতায় থাকছে থাকা খাওয়া ফ্রি এবং ভিসার ক্ষেতরে কোন স্পন্সর দেখাতে হবেনা।
এছাড়াও রয়েছে কীছূ বিষয় ভিত্তিক স্কলারশিপ * টেলীমেডীছীণ ও ই হেলথ * ইন্টারন্যাশনাল ফীষাড়ীজ ম্যানেজমেন্ট * ল অফ দা সী * ফিজীক্স।

আবেদনের যোগ্যতাঃ এইচ এস সি + আই ই এল টি এস ৫.৫
বি এস সি+ আই ই এল টি এস ৬

আবেদনের সময় – আগস্ট ১১ থেকে সেপ্টেম্বর ৩০।


সব গুলো ইউনিভার্সিটির তালিকা আগের পোস্টটি তে পাবেন যারা পড়েন নি দয়াকরে পড়ে নিবেন 

Copyright @বাংলাদেশী স্টুডেন্টস অ্যাসোসিয়েশান ইন ইউরোপ । । সর্বদা আমাদের আপডেট পেতে যুক্ত হউন আমাদের আমাদের ফেইসবুক পেইজে । সবাই অনেক অনেক ভাল থাকবেন এই কামনায় এখানেই আজ শেষ করছি । 

4 comments:

  1. ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা কি আপ্লাই করতে পারবে?

    ReplyDelete
  2. আইইএলটিএস ছাড়া কোন সুযোগ আছে ক

    ReplyDelete
  3. কৃষিডিপ্লোমাধারীর কি আবেদনেরসুযোগআছেনাকিভা।

    ReplyDelete

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop