Blogger WidgetsPrint Blogger Widgets

Tuesday, April 23, 2013

ইউরোপের কোন দেশে থাকা -খাওয়ার কেমন খরচ পড়বে ??





আমাদের অনেকে ভাইরা ইউরোপের Living Expenses এর ব্যপারে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই পোষ্ট . আসলে Living cost কান্ট্রি টু কান্ট্রি ভেরি করে . যাই হোক সকলের জানে সুবিধার্তে আমি ইউরোপের থাকা খাওয়ার বেপারে কত টাকা হতে পারে তার একটা সংক্ষিপ্ত চার্ট তুলে ধরলাম . যারা ইন্টারন্যাশনাল স্টুডেন্টস ডরমিটরে থাকে তাদের ক্ষেত্রে হিসাব তা একটু ভিন্ন . যাই হোক সব ইউনিভার্সিটি এর অধীনে অনেকে সময় খালি সিট পাওয়া যায়না . তাই অনেকে প্রাইভেট বাসা ভাড়া নিয়ে থাকতে হয় . এক নজরে দেখে নিচ্ছি কোন দেশে কি রকম খরচ . থাকা খাওয়ার খরচের ভিন্নতা দেখা যেতে পারে যেখানে দেশীয় কমিউনিটি বেশি পাওয়া যায় ওইখানে খরচ কম পরে । বিদেশীদের সাথে থাকতে গেলে খরচ একটু বেশি হয় সেটা নরমাল । আজকের আলোচনায় ইউরোপের স্টুডেন্টদের থাকা খাওয়ার খরচ কেমন পড়বে সেটা নিয়ে সংক্ষেপে  আলোচনা করা হল । আশা করি সবার আসার আগে একটা খসড়া ধারনা নিয়ে আসতে পারবেন । এখানে হিসাবের সুবিধারতে ইউরো কারেন্সি ব্যাবহার করা হয়েছে । অনেকে প্রশ্ন থাকতে পারে ভাই এক ইউরো সমান কত টাকা ? তাও বলে দিচ্ছি ১ ইউরো সমান  ১০০ টাকা । এখন এক্সচেঞ্জ রেট কম আছে ৯০ এর কাছাকাছি হবে তবে আপনি ১০০ টাকা ধরে ই হিসাব করে নিন।

১#সুইজারল্যান্ড ও নরওয়ে এর ক্ষেত্রে # প্রত্যেক মাসে টোটাল ৫০০-৬০০ ইউরো খরচ হবে (থাকা খাওয়া + বাসা ভাড়া + খাবার +ট্রান্সপোর্ট ) তবে কেউ যদি ধুমপান কিংবা পানশালায় যাওয়ার অভ্যাস থাকে তার ক্ষেত্রে এই হিসাব তা দিগুন হতে পারে .

#জার্মানি ও ফিনল্যাণ্ড এর ক্ষেত্রে # ৩০০-৪৫০ ইউরো সব কিছু মিলিয়ে .

#ডেনমার্ক সুইডেন এর ক্ষেত্রে #৪০০-৫০০ ইউরো প্রত্যেক মাসে .

#ফ্রান্স + বেলজিয়াম +নেদারল্যান্ড এর ক্ষেত্রে # ৩৫০-৪৫০ ইউরো

#স্পেন ও পর্তুগালের ক্ষেত্রে # ২৫০-৩০০ ইউরো (অনেক ভালো ভাবে থাকা খাওয়া করা যায় )

ইতালির ও অস্ট্রিয়া এর ক্ষেত্রে# ২৫০ -৩৫০ ইউরো ( ইতালিতে একটু কম আর অস্ট্রিয়া তে বেশি
হতে পারে )


# লিথুয়ানিয়া+ লাটভিয়া+ এস্তনিয়া + পোল্যান্ড অভারল ২১০-২৬০ ইউরো খরচ পড়বে মাসে।

তাছাড়া আরো বাকি যেই দেশ গুলো আছে মোটামুটি হিসাবটা একই রকম হয়  স্লোভাকিয়া , স্লোভেনিয়া হাঙ্গেরি, চেক রিপাবলিক ইত্যাদি দেশ সমূহে প্রত্যেক মাসে ১৮০ থেকে ২৬০ ইউরো পর্যন্ত হয়.

আর মানুষ বেধে খরচটা কম বেশি হয়ে থাকে . যারা একটু ফ্যাশন সচেতন তাদের ক্ষেত্রে একটু বেশি হতে পারে কিংবা আগেও বলে যাদের ধুপানের অভাস আছে আর পানশালায় যান তাদের জন্য হিসাবের চেয়ে অনেক বেশি টাকা খরচ হবে . ইউরোপ সিগারেটের দাম অনেক অনেক বেশি যেটা যারা ইউরোপ ধুমপান করে তারা বুঝবে . সব চেয়ে ইটা আপনারদের প্রাথমিক একটা ধারণা দেয়ার জন্য . অনেকের এই বিষয়ে জানার ছিল তাই . আশা করি আপনাদের ভালো লাগবে 



ধন্যবাদ সবাইকে , 

5 comments:

  1. please Czech Republic er cost ta parle ektu janaben.. onake upokrito hobo..

    ReplyDelete
  2. tar mane bangla taka---30000-50000

    ReplyDelete
  3. This comment has been removed by the author.

    ReplyDelete
  4. Kon deshe ki poriman income kora possible? Specially Switzerland, Germany, Portugal, France or Belgium?

    ReplyDelete
  5. Enter your comment...ভাইয়া আইচল্যান্ড এর ব্যাপারে কি কোন লিখা আছে এক গ্রুপ এ দেখি টিউশন ফি নেই আর এক গ্রুপ এ দেখি আছে বিস্তারিত যদি একটু বলতেন

    ReplyDelete

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop