Blogger WidgetsPrint Blogger Widgets

Sunday, April 21, 2013

জার্মানিতে আসতে কত টাকা খরচ হবে ? কি কি ডকুমেন্টস লাগবে ?


অনেকের প্রশ্ন জার্মানিতে আসতে কত টাকা খরচ হবে ? কি কি ডকুমেন্টস লাগবে ? 



প্রথমে বলে নেই জার্মানিতে পড়াশুনা করতে কোন টাকা পয়সা লাগে না । ইউনিভার্সিটি তে কোন প্রকার টিউশন ফী প্রদান করতে হবে । এখন প্রশ্ন হল তাইলে কি জামানিতে ফী যাওয়া যাবে ? উত্তর না । তাহলে কোথায় কত টাকা খরচ হবে জার্মানিতে গেলে ? এক নজরে দেখে নিন তাহলে ।

৮০৪০ ইউরো ব্লক অ্যাকাউন্ট তে দেখানুর অ্যাবিলিটি থাকতে হবে । এই টাকাটা ভিসা আবেদনের পূর্বে বাংলাদেশের যে কোন ব্যাঙ্কে ব্লক অ্যাকাউন্ট এ রাখতে হবে। ইউনিভার্সিটি থেকে Acceptance letter পাওয়ার পর আপনাকে ব্লক অ্যাকাউন্ট এ টাকা রাখতে হবে। ভিসা নিশ্চিত হলে বাংলাদেশের অ্যাকাউন্ট থেকে জার্মানির ব্যাঙ্কে ট্রান্সফার করতে হবে। এই ব্যাপারে এমব্যাসি আপনাকে সাহায্য করবে। প্লাস ভিসা প্রসেস  ( ইউনিভার্সিটি তে আবেদন+ পার্সেল পাথান+ভিসা অ্যাপলিকেশন ফী ইত্যাদি ইত্যাদি) এর জন্য 500 ইউরো এবং ভিসা পেলে বিমান ভাড়া ৭০০ ইউরো প্লাস ১০০০রো ক্যাশ নিয়ে আসতে হবে। মোট ১০ লক্ষ টাকা ধরে নিন। আক্ষরিক অর্থে খরচটা হচ্ছে ৫০০+৭০০+১০০০=২২০০ ইউরো । ব্যাংকের টাকাটা আপনি জার্মানিতে আসার পর মাসে মাসে ৬৭০ ইউরো করে তুলে নিতে পারবেন। সম্পূর্ণ টাকাটা আপনি একসাথে তুলতে পারবেন না আর আরেক টা জিনিস মনে রাখবেন প্রাথমিক অবস্থায় ৫/৬ মাস কোন কাজ করতে পারবেন না ধরে নিন । ভাষা, রাস্তাঘাট, পরিবেশ সব কিছুর পরিচিতির একটা বেপার আছে । উপরের হিসাব যদি কেও মিলাতে না পারেন  তাহলে জার্মানির চিন্তা মাথা থেকে জেরে ফেলে দেন। এই ব্যাপারে কারো কোন প্রশ্ন থাকলে জানাবেন । আশা করি সবাই জার্মানির খরচের ব্যাপারে আর কোন মন্তব্য থাকবে না। জার্মানির পড়াশুনা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন বাংলাদেশী স্টুডেন্টস অ্যাসোসিয়েশান ইন ইউরোপ এর ওয়েবসাইটে। ফেইসবুকে জয়েন করতে চাইলে আমাদের কে পাবেন এখানে ।


জার্মানির ক্ষেত্রে যে সকল বিষয় জানা দরকারি #

প্রথমত# জার্মানি তে পড়াশুনা করতে কোন প্রকার টিউশন প্রদান করতে হয় না। সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নের সুযোগ একমাত্র জার্মানি তেই আছে সব লেভেলে যেমন ব্যাচেলর, মাস্টার্স, পি এইচ ডি। আপনার পছন্দ মত সব সাবজেক্ট এ পড়াশুনা করতে পারবেন। 

দ্বিতীয়ত# একাডেমীক রেজাল্ট মোটামুটি ভাল থাকলে আপনি ভর্তি হতে পারবেন। আর ব্যাচেলর এর ক্ষেত্রে মোটামুটি ইংলিশ এ পরাশুনার ক্ষেত্রে আপনাকে একটু খেয়াল রাখতে হবে। ব্যাচেলর এ ইংলিশ এ খুব কম সাবজেক্ট পাওয়া যায়। ব্যাচেলর এ ভর্তির ক্ষেত্রে অন্যান্য রেকয়ারমেন্টস এর সাথে যে কুয়ালিফিকেসন আপনাকে এক্সট্রা যোগ করতে হবে সেটা হল উচ্চ মাদ্দমিক পাশের পর আপনি বাংলাদেশের কোন ইউনিভার্সিটি তে কমপক্ষে ১ বছর পড়াশুনা করেছেন তার প্রমাণাদি সংযুক্ত করতে হবে। কারন জার্মান ইউনিভার্সিটি তে পড়তে হলে বাংলাদেশের ১২ বছর + ১ বছরের বাংলাদেশে ইউনিভার্সিটি স্টাডি লাগে।

তৃতীয়ত # আপনাকে ইংলিশ ল্যাঙ্গুয়েজ এর উপর দক্ষতার সার্টিফিকেট দেখাতে হবে। মানে IELTS 5.5 ব্যাচেলর এর ক্ষেত্রে, TOFEL 550 . মাস্টার্স, পি এইচ ডি এর ক্ষেত্রে 6.0 -7.0 থাকতে হবে ।
মাস্টার্স, পি এইচ ডির ক্ষেত্রে একটু সহজে ভর্তি হওয়ার পসিবিলিটি থাকে।

চতুর্থ # কোন প্রকার এন্ট্রান্স এক্সাম দিতে হয় না। ভিসার আবেদনের ক্ষেত্রে ইন্ডিয়া দৌড়া দৌড়ী করতে হয় না । বাংলাদেশে এ সম্বব।

পঞ্চম #জার্মানি র ক্ষেত্রে ব্লক অ্যাকাউন্ট দেখাতে হবে। টাকার পরিমান ৮০৪০ ইউরো। বাংলা টাকায় ৮ লক্ষ ৪ হাজার টাকা ।অ্যাপ্লিকেশান ফী দিতে হয় না । তবে যে সকল ইউনিভার্সিটি তে Uni-assist এর মাধ্যমে আবেদন করতে হয় সেই ক্ষেত্রে ৬৮ ইউরো প্রথম ইউনিভার্সিটি এর ক্ষেত্রে একের অধিক ইউনিভার্সিটি তে অ্যাপ্লাই করলে বাকি গুলোর ক্ষেত্রে ১৫ ইউরো করে প্রদান করতে হবে ।

ছয়# জার্মানি তে পড়াশুনার পাশাপাশি কাজের ভাল ক্ষেত্র আছে । পড়াশুনা শেষে আপনি চাইলে   Skilled Migrant হিসেবে জব করতে পারবেন। পড়াশুনার পর ও আপনাকে ১ বছরে মত সময় দেয়া হবে জব খুজার জান্ন । জব পেলে থেকে জেতে পারবেন আজীবন । পার্মানেন্ট রেসডেন্ত পেতে ৮ বছর এর মত লেগে যাবে । আর সব শেষে পড়াশুনার মান বিশ্বব্যাপী গ্রহন যোগ্য। খুব উন্নত পরিবেশে  পড়াশুনা করা যায়। যারা আগামী সেমিসটারে আবেদন করবেন তারা প্রস্তুত হয়ে যান । আর ভাল থাকবেন সবাই । স্টাডি সংক্রান্ত ব্যাপারে আপডেট জানতে চোখ রাখুন আমাদের আমাদের ফেইসবুক পেইজে ।

3 comments:

  1. ভাই আপনার কাছে প্রশ্ন হলো, আমি যদি ডিপ্লেমা হোল্ডার হই (ssc 10 y+ diploma 4 year = 14y) ত্হলে কি আমাকে স্টাডিয়েনকল্লেগ / ১ বচছ ইউনিভার্সিটি এন্ট্রাস করতে হবে??

    ReplyDelete
  2. What is right? apnader ekta post e dekhlam j embassy face er agei Germany'r ekta bank e block kore then visa appointment er jonno apply korte hobe, ekhane abar dekhlam visa pawar por taka transfer korte hobe....what is actual?

    ReplyDelete
  3. ঘাটিনা, উল্লাপড়া,সিরাজগঞ্জ, বাংলাদেশ।

    ReplyDelete

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop