Blogger WidgetsPrint Blogger Widgets

Wednesday, October 1, 2014

Erasmus Mundus Scholarship- ইউরোপীয় ইউনিয়ন এর ইরাসমাস মুন্ডুস এর বৃত্তি বিস্তারিত খবর।

ইউরোপীয় ইউনিয়ন এর ইরাসমাস মুন্ডুস এর বৃত্তি বিস্তারিত খবর।
    

ইউরোপীয় ইউনিয়ন এর ইরাসমাস মুন্ডুস এর বৃত্তি (Erasmus Mundus Scholarship) পাওয়ার জন্যে অনেকেই আগ্রহী। ইউরোপ এমনিতেই উচ্চতর পড়ালেখার (higher study) জন্য অত্যন্ত আকর্ষণীয়, এর উপর আপনি যদি মাসে থাকা, খাওয়ার জন্য একটা যুতসই ফান্ড (monthly scholarship/salary) পান, তাহলে তো কথাই নেই। ইউরোপে অনেকেই আছেন পড়ালেখার পাশাপাশি কাজ করেন, কাজও ভাল পাওয়া যায় (যদি আপনি অন্য দেশের সাথে তুলনা করেন), আপনি ইংরেজি (English language) বলতে পারলেই কাজ পেতে পারেন, অন্য কোন ভাষা না শিখলেও চলে, তবে যে দেশে থাকবেন, এর নিজস্ব ভাষাটা (local or 
national
 language) শিখে রাখলে এগিয়ে থাকা যায়। তবে আপনাকে শিখতেই হবে এমন নয়, আপনি কাজ পেতে পারেন আপনার জানা ইংরেজি ভাষা (international language) দিয়েই। যাই হোক, আপনি যদি বৃত্তি পেয়ে যান, তাহলে কাজ না করেও ভাল ভাবে চলতে পারবেন, এমনকি কিছু সঞ্চয়ও আসবে আপনার হাতে (আপনার জীবন যাত্রা, ব্যয় এর উপর নির্ভরশীল)।

ইরাসমাস মুন্ডুস এর বৃত্তি (Erasmus Mundus Scholarship) মূলত মাস্টার্স ডিগ্রির (Masters Degree) জন্য চালু হয়েছিল, এখন অনেক পিএইচডি (PhD) এবং আরও কিছু নতুন প্রগ্রাম (program for Masters) চালু হয়েছে। এর সব থেকে বড় আকর্ষণীয় ব্যাপার (অনেকের কাছে) হচ্ছে আপনি অন্তত দুইটা দেশ থেকে পড়ার সুযোগ পাবেন, ভাগ্যে থাকলে ডউবল মাস্টার্স ও জুটতে পারে। এর অনেক প্রগ্রাম (বিষয় ভিত্তিক) এ দুইটার বেশি দেশে আপনাকে যেতে হতে পারে, আপনি ইউরোপের কয়েকটি দেশের ইউনিক কালচার (unique culture) , শিক্ষা, ভাষা, মানুষ সম্পর্কে জানতে পারবেন, আর এর জন্য আপনাকে বৃত্তিও দিবে! শুনেই জানতে ইচ্ছে করছে কিভাবে পাব??

১. প্রথমে আপনাকে Erasmus Mundus Scholarship এর ওয়েব পেইজ এ যেতে হবে। তিন ধরনের প্রগ্রাম আপনি দেখতে পাবেন। এখানে মূলত প্রথম, joint programmes including scholarships   নিয়ে আলোচনা করা হবে। তবে প্রতিটা প্রগ্রাম এর কিছু কিছু জিনিস (যেমন কিভাবে আপ্লাই করতে হবে, কি কি দরকার, ইত্যাদি) একই। তবে প্রতিটা প্রগ্রাম এরই নিজস্ব পদ্ধতি (own procedure for application) আছে। আপনাকে অবশ্যই আপনার আগ্রহী (interested field of study) বিষয় খুঁজে বের করে দেখতে হবে, যেতে হবে সেই বিষয়ের প্রগ্রাম এর ওয়েব পেইজ এ (website)। যেমন ধরুন আপনি ইকোলজি নিয়ে পড়তে আগ্রহী, আপনি কয়েকটি প্রগ্রাম হয়ত খুঁজে পাবেন, ধরা যাক আপনি Masters course এর প্রগ্রাম খুজছেন, এখানে চলে যান, অনেক প্রগ্রাম খুঁজে পাবেন। আমরা এর ভেতর থেকে IMAE – International Master in Applied Ecology ঠিক করলাম। চলে যান এই লিংকে

২. আপনি আপনার আগ্রহী প্রগ্রাম খুঁজে পেয়েছেন, এখন জানতে চাচ্ছেন বিস্তারিত। কোথায় পড়তে যেতে হবে, কি নিয়ে পড়া যাবে, কি কি ডকুমেন্ট (required documents) লাগবে, এইসব আরকি। আপনি ঐ প্রগ্রাম এর ওয়েব পেইজ এই বেশিরভাগ ইনফরমেশান পেয়ে যাবেন। যেমন ধরুন উপরের ইকোলজি প্রগ্রাম ওয়েব পেইজে আপনি গিয়ে উপরের মেনু বার (Menu bar) এ “About, IMAE, Blog, Scholarships & Tuition Fees, How to Apply?, IMAE Life, Contact” খুঁজে পাবেন। How to Apply? নিয়ে আলোচনা করব, অন্য যা আছে পড়ে এবং বুঝে নিতে পারবেন হয়ত (না বুঝলে জানাবেন)।
৩. How to Apply? Who can apply? “Bachelor degree or a nationally recognized degree equivalent to 180 ECTS” আপনার যদি এমন থাকে (বাংলাদেশ থেকে ব্যাচেলার+মাস্টার্স থাকলে হয়ত এই গ্রেড সম্পন্ন হয়, কিছু ব্যাচেলার এ এই গ্রেড সম্পন্ন হতেও পারে)। আপনার ব্যাচেলার ফিল্ড (Field of study in Bachelor degree and or Masters degree) হতে হবে এই বিষয় সম্পর্কিত/এই বিষয়ে সুযোগ করে দেয় এমন/অথবা আপনি বোঝাতে সক্ষম যে এই বিষয়ে আপনার পূর্ব অভিজ্ঞতা আছে। IELTS, TOEFL, GRE থাকা দরকার। এখানে মনে করিয়ে দেয়া দরকার, আপনার যদিও এই টেস্ট স্কোর/সার্টিফিকেট নাই,  কিন্তু আপনি আপনার ব্যাচেলার, মাস্টার্স (Medium of instruction was in English) এ ইংরাজিতে পড়েছেন, আর আপনার কাছে এই সার্টিফিকেট টাও আছে, তাহলে আপ্লাই করবেন, কিছু কিছু প্রগ্রামে এটা দেখালেই চলে, আপনাকে IELTS, TOEFL, GRE স্কোর দেখাতে হবে না। তবে, এ গুলো দেয়া থাকলে আপনি অবশ্যই এগিয়ে থাকলেন।

৪. Application Steps “read carefully the different specialization” আপনি কোন কোন দেশে যেতে চান, কোন দেশে প্রথম বছর, কোন দেশে দ্বিতীয়, বিস্তারতি যাব না, তবে লক্ষণীয়ঃ সাবজেক্ট দেখে অবশ্যই সিলেক্ট করবেন, দেশ দেখে নয়, আপনি ব্রাজিল পছন্দ করেন, এরা ভাল ফুটবল খেলে, তো দিলাম প্রথম বছর, পরে গিয়ে দেখলেন আপনার পূর্বের ব্যাকগ্রান্ড এর সাথে কোন সাবজেক্ট পাচ্ছেন না ওখানে, মহা বিপদে পড়বেন। সাবধান! আপনার আগ্রহী এবং আপনি পারবেন এমন সাবজেক্ট দেখে সিলেক্ট করবেন, দেশ ঘুরবেন সাথে পড়ালেখাটাও ভালভাবে যাবে। 
সুত্রঃ http://www.vagabondreal.com/blog                  

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোষ্টসমূহ - Recent Posts

 

Visitors


ShareThis

আমাকে ফলো করুন >>

Total Visitors


 
^ Back ToTop